১। প্রাথমিক সমবায় সমিতির নিবন্ধন প্রাপ্তির জন্য উপজেলা সমবায় কর্মকর্তার মাধ্যমে জেলা সমবায় কর্মকর্তার বরাবরে আবেদন করতে হবে।
২। সমবায় বিভাগ হতে নিবন্ধন প্রাপ্তির পর প্রাথমিক সমবায় সমিতি সমূহের সাংগঠনিক, আর্থিক, বিনিয়োগসহ অন্যান্য কার্যক্রম অত্র কার্যালয় কর্তৃক পরিদর্শন/নিয়মিত তদারকি করা হয়ে থাকে।
৩। প্রাথমিক সমবায় সমিতি সমূহের যাবতীয় কার্যক্রমের স্বচ্ছতা নিশ্চিত করণের লক্ষ্যে বার্ষিক অডিট সম্পাদন করা হয়। যার মাধ্যমে সদস্যদের হিসাব-নিকাশের ব্যাপারে আস্থা বৃদ্ধি পায়।
৪। প্রাথমিক সমবায় সমিতি সদস্যদের মধ্যে আর্থিক অনিয়ম অথবা ব্যবস্থাপনা সম্পর্কিত কোন অনিয়ম পরিলক্ষিত হলে তা অত্র কার্যালয়কে অবহিত করণের মাধ্যমে আইনানুগ সাহায্য পেতে পারে।
৫। উপজেলা সমবায় অফিসার/সহকারী পরিদর্শক কর্তৃক সমিতি পরিদর্শনকালে সাধারণ সদস্যদের উপস্থিতি নিশ্চিত করণের মাধ্যমে সমিতির স্বাভাবিক কার্যক্রম পরিদর্শন ছাড়াও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা/স্যানিটেশন/যৌতুক বিরোধী আন্দোলন/পরিবার পরিকল্পনা/বাল্য বিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ের উপর সাধারণ সদস্যদের সচেতনতা বৃদ্ধির পদক্ষেপ নিতে পারে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS